“এশিয়া কাপে ট্রাম্প কার্ড হতে চলেছেন এই ক্রিকেটার” এমনটাই মনে করেন শামীম আশরাফ

এটা বলা বাহুল্য যে, এশিয়া কাপ ২০২৩ (Asia Cup 2023)-এর প্রস্তুতির ক্ষেত্রে পাকিস্তান, ভারতের চেয়ে এগিয়ে গেছে। টিম ইন্ডিয়া যখন অভিযোজন শিবিরে অংশ নিচ্ছে, তখন পাকিস্তান তৃতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে ৫৯ রানে হারিয়ে সিরিজ ৩-০ তে জিতেছে। মানে পাকিস্তান দল ২রা সেপ্টেম্বর ভারতের বিপক্ষে আরও ভাল ভবিষ্যদ্বাণী এবং ম্যাচ অনুশীলন নিয়ে মাঠে নামবে, তবে পাকিস্তানের মন এতটুকুতে ভরে না। ইতিমধ্যে ঘোষিত এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের দলে একটি পরিবর্তন করেছেন তারা।

বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ফখর জামান, আবদুল্লাহ শফিক, ইমাম-উল হক, সালমান আলি আগা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নওয়াজ, উসমান মীর, হারিস রউফ, নাসিম শাহ, শাহীন আফ্রিদি, মো. হ্যারিস (উইকেটরক্ষক), ফাহিম আশরাফ, মোহাম্মদ ওয়াসিম। এবং রিজার্ভ খেলোয়াড়- তৈয়ব তাহির।

সবমিলিয়ে বাংলাদেশের পাশাপাশি পাকিস্তানও যে এশিয়া কাপে যথেষ্ট লড়াই করবে সেটা পরিষ্কার। ফাইনালে বাংলাদেশ এবং পাকিস্তান মুখোমুখি হবে এবং বাংলাদেশ জিতবে এই সম্ভাবনা প্রবল।

গত বছরের মার্চের পর এটাই শওকতের প্রথম ম্যাচ। এমতাবস্থায় শওকত একটা ম্যাচে এমন কী করলেন যে দলের একজন হয়ে গেলেন, সেটা বোঝার বাইরে। কিন্তু এটা পাকিস্তানের ক্রিকেট এবং এখানে সবকিছুই সম্ভব। একই সময়ে তৈয়ব তাহির, যিনি এখনও পর্যন্ত পাকিস্তানের হয়ে প্রথম ম্যাচ খেলেছিলেন, তিনি এশিয়া কাপের দলে নির্বাচিত হলেও, এখন রিজার্ভ খেলোয়াড় হিসাবে দলের সাথে যাবেন। পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টিতে মাত্র তিনটি ম্যাচ খেলেছেন তাহির।

শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগে পাকিস্তান দলে যোগ করেছে আরও একজন খেলোয়াড়। শওকত শাকিল, যে ব্যাটসম্যান আগে শুধুমাত্র আফগানিস্তান সিরিজের জন্য নির্বাচিত হয়েছিল, তাকে এখন এশিয়া কাপের দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। বিস্ময়কর কারণ এই ব্যাটসম্যান সিরিজে মাত্র একটি ম্যাচ খেলেছেন। আর শওকত এই ম্যাচে ৯ বলে মাত্র ৮ রান করেন।

সবমিলিয়ে বাংলাদেশের পাশাপাশি পাকিস্তানও যে এশিয়া কাপে যথেষ্ট লড়াই করবে সেটা পরিষ্কার। ফাইনালে বাংলাদেশ এবং পাকিস্তান মুখোমুখি হবে এবং বাংলাদেশ জিতবে এই সম্ভাবনা প্রবল।